ইজ অফ ডুয়িং বিজনেস

ইওডিবি - সম্পর্কে

“ইজ অফ ডুয়িং বিজনেস” (ইওডিবি) প্রকল্পটির লক্ষ্য হ'ল পদ্ধতিসমূহের সহজীকরণ, পরিষেবাদির সময়সীমা সরবরাহ, তথ্য অ্যাক্সেসে স্বাচ্ছন্দ্য, পরিদর্শন পদ্ধতিতে স্বচ্ছতার মাধ্যমে নতুন শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠা করা। পশ্চিমবঙ্গে, বিভিন্ন বিভাগে বিস্তৃত ক্রিয়াকলাপ বরাদ্দ করা হয়েছে। নগর পরিষেবাসমূহ সহজ ও সরল করার জন্য নগর উন্নয়ন ও পৌর বিষয়ক দপ্তরকে প্রচুর পরিমাণে অ্যাকশন পয়েন্টের উপর ন্যস্ত করা হয়েছে।

নগর উন্নয়ন ও পৌর বিষয়ক দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার, “ইজ অফ ডুয়িং বিজনেস” (ইওডিবি) প্রকল্পের উদ্যোগে সংবিধিবদ্ধ পদ্ধতিগুলির ব্যাপক পুনরায় ইঞ্জিনিয়ারিং শুরু করেছে এবং বিভিন্ন নগর সম্পর্কিত পরিচালন পদ্ধতি সহজতর করেছে। এটি উদ্যোক্তা এবং শিল্পদের তাদের ব্যবসা প্রতিষ্ঠা এবং আইনী পৌরসভা নিয়ন্ত্রণ ও পদ্ধতিগুলির সম্মতিতে সহায়তা করার লক্ষ্যে।

বিভিন্ন ছাড়পত্রের জন্য বিদ্যমান পদ্ধতিগুলি নতুনভাবে ডিজাইন করা হয়েছে এবং সহজ এবং স্বচ্ছ করা হয়েছে। বিভিন্ন ছাড়পত্রের জন্য প্রক্রিয়াজাতকরণের সময়টি সংক্ষিপ্ত করার চেষ্টা করা হয়েছে। বর্তমানে বেশিরভাগ প্রক্রিয়াগুলি সুস্পষ্ট এবং প্রবাহিত। চূড়ান্ত অনুমোদনের শংসাপত্র ডাউনলোড করতে নতুন শংসাপত্র / লাইসেন্স এবং মনোনীত ফি প্রদানের জন্য আবেদনকারীর কোনো ব্যক্তিগত যোগাযোগের প্রয়োজন হয় না। সমস্ত গুরুত্বপূর্ণ পরিষেবা সরবরাহ প্রক্রিয়াগুলি "পশ্চিমবঙ্গ রাইট টু পাবলিক সার্ভিসেস অ্যাক্ট, ২০১৩" এর অধীনে কঠোর সময়সীমা দ্বারা আবদ্ধ হয়েছে ”।

এটিকে স্বচ্ছ ও সময়সীমাবদ্ধ করার জন্য পরিদর্শন পদ্ধতিগুলি পুনর্বিবেচনা ও পুনরায় নকশাকৃত করা হয়েছে। নির্ধারিত সময়সীমার মধ্যে পরিদর্শন রিপোর্ট জমা দেওয়ার বিষয়টি বিভাগ কর্তৃক বাধ্যতামূলক করা হয়েছে।

নগর উন্নয়ন ও পৌর বিষয়ক দপ্তর পদ্ধতিটি আরও সহজ করতে এবং সময়সীমা হ্রাস করার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। দপ্তর দ্রুত প্রক্রিয়াকরণ এবং নগর পরিষেবাগুলির দ্রুত ও স্বচ্ছ সরবরাহ সহজ করার প্রতিশ্রুতিবদ্ধ।